রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন

অনুমোদন পেল খোকসার গড়াই সেতু!

মো. মোমিন ইসলাম / ১৬৭১ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম: মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩, ৯:১৮ অপরাহ্ন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩০০ কোটি টাকা ব্যয়ে খোকসার গড়াই নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় একনেক সভা। এতে অনুমোদন দেয়া হয় খোকসাবাসীর দীর্ঘদিনের চাওয়া গড়াই সেতু প্রকল্প।

কুষ্টিয়ার গড়াই নদীর ওপর সেতু নির্মাণে ৩০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ‘কুষ্টিয়া জেলার খোকসা উপজেলাধীন গড়াই নদীর ওপর সেতু নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে নির্মিত হবে। চলতি সময় থেকে ২০২৭ সালের জুন মেয়াদে এটা বাস্তবায়ন করা হবে। কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার দক্ষিণ-পশ্চিম অংশের সঙ্গে খোকসা উপজেলা শহরের সড়ক যোগাযোগ উন্নয়ন হবে এ সেতুর মাধ্যমে। এর ফলে ওই এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন, কৃষিপণ্য পরিবহন সুবিধা বৃদ্ধি এবং গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এর মাধ্যমে শহরের নাগরিক সুবিধা গ্রাম পর্যন্ত সম্প্রসারণ, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে এলাকার দারিদ্রতা কমবে।

সেতুটি খোকসা উপজেলায় গড়াই নদীর ওপর নির্মিত হবে। বর্তমানে ওই এলাকার মানুষ নৌকায় নদী পারাপার হন। যাবতীয় মালামালও নৌকায় পরিবহন করতে হয়। কুষ্টিয়া জেলার খোকসা উপজেলা অর্থনৈতিক ও সামাজিক দিকে থেকে অনেক উন্নত। কুষ্টিয়া জেলার সঙ্গে খোকসা উপজেলার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আরও প্রসার লাভে সেতুটি ইতিবাচক ভূমিকা রাখবে।

প্রকল্পের আওতায় ২৭৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ৯৪০ মিটার সেতু নির্মাণের প্রস্তাব করা হয়েছে। সেতু নির্মাণসহ অন্যান্য বিভিন্ন ব্যয়সহ প্রকল্পের মোট ব্যয় প্রস্তাব করা হয়েছে ৩০০ কোটি টাকা।

বহুল প্রতীক্ষিত কুষ্টিয়ার খোকসায় জিসি সড়কের ১০০০ মিটার চেইনেজে গড়াই নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্প অনুমোদনের খবরে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।

এর আগে প্রকল্প গ্রহণে ইকিউএমএস কনসাল্টিং লিমিটেডের মাধ্যমে সম্ভাব্যতা সমীক্ষা করা হয়েছে। সমীক্ষা প্রতিবেদনে “প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নের ফলে স্থানীয় জনগণের কৃষি পণ্য উৎপাদন, বাজারজাতকরণসহ সার্বিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর