শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

রাষ্ট্রের নাম বাংলাদেশ স্থিরকরণের মাধ্যমে বঙ্গবন্ধু প্রজ্ঞার পরিচয় দিয়েছেন: ড. কলিমউল্লাহ

কুষ্টিয়ার সময় প্রতিবেদক / ১৫৫ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম: সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:১৬ অপরাহ্ন

রবিবার (০৫ সেপ্টেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তানের নাম বাংলাদেশ নামকরণের মাধ্যমে বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শীতার পরিচয় পাওয়া যায়। অবশেষে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হয়।

আজকের আলোচনায় শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন কচুয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জনাব মোফাচ্ছেল হোসেন খান। তিনি বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে বক্তব্য প্রদান করেন।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় লন্ডন থেকে সংযুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন লন্ডন আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও লন্ডন বঙ্গবন্ধু স্থাপত্যের প্রতিষ্ঠাতা জনাব আফসার খান সাদেক। তিনি বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্নত্যাগ অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করেন। জনাব খানের উদ্যোগে যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপিত হয় যা ২০১৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যাদ্বয় যথাক্রমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনা উদ্বোধন করেন।

আজকের আলোচনা সভায় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর সাধারণ সম্পাদক, সবুজবাগ থানা আওয়ামী লীগ, ঢাকা মহানগর হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ -এর সাধারণ সম্পাদক লায়ন চিত্তরঞ্জন দাশ। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনাকে সহযোগিতা করার উদাত্ত আহ্বান জানান।

আজকের আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিক। তিনি জাতিসংঘে বঙ্গবন্ধুর সরব উপস্থিতি ও বাংলা ভাষায় বক্তব্য প্রদানের বিষয়টি নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। কুমিল্লার আতাকরা কলেজের প্রভাষক মোঃ কামাল উদ্দিন বলেন যে আজ ঐতিহাসিক ৫ ই সেপ্টেম্বর, এদিন ১৯৭১ সনে ভারত সোভিয়েত মৈত্রী চুক্তি স্বাক্ষরিত হয়।

এছাড়াও আজকের সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রেখেছেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার জনাব আফসানা করিম, এশিয়ান টিভির সাংবাদিক জনাব রফিকুল ইসলাম রলি, সময়ের আলো পত্রিকার সাংবাদিক জনাব মোহাম্মদ জাহিদুল ইসলাম জুয়েল, ইউএন ডিজএবিলিটি হিউম্যান রাইটস্ চ্যাম্পিয়ন জনাব আব্দুস সাত্তার দুলাল এবং চাঁদপুর আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক জনাব মোঃ মাসুদ আলম মিল্টন।

আজকের আলোচনায় আরো উপস্থিত ছিলেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান এবং মোঃ খাদেমুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর