শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন

গানজয়ী এক উপসচিবের গল্প…

মনিরুজ্জামান শাহীন / ৭০ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম: সোমবার, ২৮ মার্চ, ২০২২, ৭:৫৯ পূর্বাহ্ন

ডা. আনিসুল আওয়াল (পিএইচডি) পড়াশোনা মেডিকেলে। কর্মজীবন শুরু করেন চিকিৎসক হিসেবে। পরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করে গেছেন তিনি। তবে এত এত গুরুত্বপূর্ণ কাজের ফাঁকেও সংস্কৃতিচর্চাও করে গেছেন পুরোদমে। ২০১৬ সালে অবসর নেয়ার পর মনোনিবেশ করেন সংগীতে। যেখানেই হাত দিয়েছেন সেখানেই ফলিয়েছেন স্বর্ণ।

এরই ধারাবাহিকতায় গত এক বছরে এক গানে কণ্ঠ দেয়াসহ সংগীতে অনবদ্য ভূমিকা রাখায় ডা. আনিসুল আওয়ালকে অ্যাওয়ার্ড দিয়েছে আমরা গান ভালোবাসি নামে একটি সংগঠন। সম্প্রতি, রাজধানীর রামপুরায় স্বাধীনতার দিবস উপলক্ষে গুণী সম্মাননায় এ পুরষ্কার তার হাতে তুলে দেয়া হয়। আনিসুল আওয়াল ছাড়াও সংগীতশিল্পী মীনা হুদাকেও এই সম্মাননা দেয়া হয়। ওই অনুষ্ঠানে দেশের বরেণ্য শিল্পীরা উপস্থিত ছিলেন।

১৯৫৭ সালে ডা. আনিসুল আওয়ালের জন্ম ঢাকার সিদ্দিক বাজারে। বাবা সরকারি চাকরির সুবাদে স্কুলজীবন শুরু হয় জামালপুরে। ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ১ম ব্যাচ হিসাবে এসএসসি ও ঢাকা কলেজ থেকে এএইচএসসি পাশ করেন। পড়ে এমবিবিএস শেষ করেন চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে। আর এমবিএ করেছেন আমেরিকায়সহ বাংলাদেশের অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে। পরে উচ্চতর শিক্ষার জন্য অস্ট্রেলিয়ায় পারি জমান। সেখানেই তিনি পিএইচডি সম্পন্ন করেন। এফআরসিএস করেন লন্ডনে। তিনি একজন চ্যান্সেলর গোল্ড মেডেলিস্ট প্রাপ্ত।

চিকিৎসক হিসেবে প্রথম চাকরিতে যোগ দেন সেন্টমার্টিনে। কর্মদক্ষতার পুরষ্কার হিসেবে পুষ্টিমান উন্নয়নে বিশেষ দায়িত্ব দেয় দেয় সরকার। ২০০৫ সালে লেটারাল এন্ট্রিতে বাংলাদেশ সরকারের উপসচিব হিসাবে দায়িত্ব পান তিনি। এরও পরে বিভিন্ন সময় মন্ত্রণালয়সহ বিভিন্ন অধিদপ্তরে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে কর্মজীবনের ইতি টানলেও সরকার তাকে ছাড়েনি। চুক্তিভিত্তিক মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ও কেন্দ্রীয় তহবিলের। সেখানে দায়িত্ব পালন করেন টানা ৪ বছর।

ছোট বেলা থেকেই সংগীতের প্রতি অনুরাগ। বাড়িতে গানের পরিবেশ থাকায় ভীষণভাবে গানকে ভালবাসতেন আনিসুল আওয়াল। তিনি বাংলাদেশ টেলিভিশনের এ+ ক্যাটাগড়ির উপস্থাপক হিসাবে ২৪ বছর কাজ করেন। তার জনপ্রিয় অনুষ্ঠান- জনমত, অভিমত, আপনার স্বাস্থ্য, স্বাস্থ্য ও পুষ্টি, পুষ্টি কথা। সেসময় বিটিভির জনপ্রিয় নাটকগুলোতেও অভিনয় করতে দেখা গেছে তাকে। আনিসুল আওয়াল অভিনীত প্রথম নাটক ঢাকায় থাকি। নাটকটিতে তিনি ভিলেন চরিত্রে অভিনয় করেন।

 


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর