সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

কুষ্টিয়ার দৌলতপুরে মন্ত্রী দিপু মনি

নিজস্ব প্রতিবেদক / ৮০ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম: সোমবার, ১৩ মার্চ, ২০২৩, ৮:১৫ পূর্বাহ্ন

তরুণদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ও নতুন আবিষ্কারে উৎসাহিত করতে কুষ্টিয়ার দৌলতপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২৩ এর আয়োজন করা হচ্ছে। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে দৌলতপুর কলেজ মাঠে আগামী ১৫ মার্চ বুধবার এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই দিন কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গার জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান বিষয় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এসব তথ্য আজকের পত্রিকাকে নিশ্চিত করেছেন বিজ্ঞান মেলা আয়োজক কমিটির সদস্য ও দৌলতপুর কলেজের অধ্যক্ষ মো. সাদিকুজ্জামন।

এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন ও বাংলাদেশে বিজ্ঞান একাডেমী, ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. হাসিনা খান। অনুষ্ঠানটির উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া-১ আসনের সাংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্।

শিক্ষা মন্ত্রীকে বরণ ও মেলার আয়োজন নির্বিঘ্ন করতে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে বলেও জানিয়েছেন আয়োজক কমিটির সদস্য মো. সাদিকুজ্জামন।

ওই দিন মেলায় প্রস্তাবিত প্রদর্শনী হিসেবে বিজ্ঞান প্রকল্প হিসেবে খাদ্যদ্রব্যে অল্প খরচে ফরমালিন শনাক্তকরণ, ভাসমান ঘর তৈরিকরণ, ম্যানুয়ালি মাটির আর্দ্রতা পরীক্ষা করে কৃষি জমিতে পানি সেচ দেওয়া, পলিথিন থেকে পেট্রোলিয়াম ও গ্যাস উৎপাদন, গ্যাস লিকেজ দুর্ঘটনা এড়াতে স্মার্ট প্রযুক্তি, ভূমিকম্প এলার্মসহ থাকছে বিভিন্ন ধরনের যুগোপযোগী বিজ্ঞান প্রকল্প।

এদিকে আয়োজকেরা বলছেন তরুণদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ও নতুন আবিষ্কারে উৎসাহিত করার পাশাপাশি বৈজ্ঞানিক যন্ত্রপাতি এবং বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারগুলো জনসাধারণ ও শিক্ষার্থীদের দেখিয়ে খুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী শক্তির বিকাশ এবং বিজ্ঞান শিক্ষায় উৎসাহিত করতেই তাঁদের এই আয়োজন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর